কাতার বিশ্বকাপের রাষ্ট্রদূত বলেছেন সমকামিতা ‘মনের ক্ষতি’

প্রথম প্রকাশঃ নভেম্বর ৯, ২০২২ সময়ঃ ১২:৩৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

কাতার ফিফা বিশ্বকাপের রাষ্ট্রদূত এবং প্রাক্তন ফুটবলার খালিদ সালমান সোমবার জার্মান সম্প্রচারকারী জেডডিএফকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন সমকামিতা “মনের ক্ষতি”। টুর্নামেন্ট শুরুর দুই সপ্তাহেরও কম সময় আগে দোহায় শুট করা সাক্ষাৎকারটি বিশ্বকাপ আয়োজক কমিটির একজন কর্মকর্তা তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেন। এর মুল কারণ ইউরোপ, আমেরিকা সহ বিশ্বের বহু দেশ সমকামীদের সমর্থন দিচ্ছে। সমকামীদের বিশাল অংশটি মুলত ইউরোপ-আমেরিকাতেই বসবাসকারী।

আয়োজক কাতার যেহেতু মুসলিম দেশ, ‘সমকাম’ ইমলামে হারাম আর অমুসলিদের কাছে এটা হারাম নয়। কাতার মুসলিম দেশ হিসেবে সমকাম বিশ্বকাপ চলাকালে নিষিদ্ধ ঘোষণা দেয়ার পর থেকেই ইউরোপ-আমেরিকার কিছু কিছু গোষ্ঠি কাতারের বিরোধীতা শুরু করছে। বিষয়টি এখন চূড়ান্ত পরিস্থিতিতে চলে গেছে, কারণ ফ্রান্সের একটি জাতীয় দৈনিক কাতারের ফুটবল দলকে সন্ত্রাসী হিসেবে চিহিৃত করেছে। কাতারে বিশ্বকাপ আয়োজন করায় ফিফার সমালোচনা করেছে জার্মান মন্ত্রী। এমনকি কাতারকে বিশ্বকাপ আয়োজক করাই সঠিক সিদ্ধান্ত ছিল না বলে জার্মান মন্ত্রী মন্তব্য করেছেন।

এ বিষয়টিকে সামনে এনে সমালোচনা করে সাক্ষাৎকার দিয়েছে বিশ্বকাপের রাষ্ট্রদূত এবং প্রাক্তন ফুটবলার খালিদ সালমান।সাক্ষাৎকারের সময় সালমান কাতারে সমকামিতা অবৈধ হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করছিলেন। সালমান জেডডিএফকে বলেছিলেন যে সমকামী হওয়া “হারাম”, যার অর্থ ইসলামী আইন অনুসারে নিষিদ্ধ। সালমান বলেন, এটা মনের ক্ষতি।

সালমান বলেছেন, “বিশ্বকাপের জন্য অনেক লোক কাতার ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে, আসুন আমরা সমকামীদের কথা বলি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, সবাই মেনে নেবে যে তারা এখানে এসেছে। কিন্তু তাদের আমাদের নিয়ম মেনে নিতে হবে।”  তিনি উদ্বিগ্ন ছিলেন যে শিশুরা “এমন কিছু শিখতে পারে যা ভাল নয়”।

সালমান ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে একজন কাতারি ফুটবল খেলোয়াড় ছিলেন। তিনি লস অ্যাঞ্জেলেসে ১৯৮৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিয়েছিলেন এবং টুর্নামেন্টের স্বাগতিক দেশের রাষ্ট্রদূতদের একজন হিসেবে নির্বাচিত হয়েছেন।

কাতার ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত ফিফা বিশ্বকাপ ২০২২ এর আয়োজক হবে। তার মন্তব্য মানবাধিকার কর্মী রাশা ইউনেস হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র এলজিবিটি অধিকার গবেষক, তিনি সালমানের মন্তব্যকে “ক্ষতিকারক এবং অগ্রহণযোগ্য” বলে অভিহিত করেছেন এবং তীব্র সমালোচনা করেছেন।

উপসাগরীয় রাষ্ট্রে মানবাধিকার পরিস্থিতি এবং বিদেশী কর্মীদের প্রতি আচরণের কারণে কাতারকে ফুটবল টুর্নামেন্টের পুরস্কার প্রদানের কঠোর সমালোচনা করা হয়েছে।

এই মাসের শুরুতে ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা ২০২২ বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলিকে টুর্নামেন্ট শুরু হওয়ার সময় ফুটবলের দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G